আজ শনিবার, ১৫ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ, ২৯শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ

জুট ইন্ডাস্ট্রিয়াল ভিলেজ তৈরীতে সহায়তা করবে দক্ষিণ কোরিয়া

প্রেস বিজ্ঞপ্তি:

বাংলাদেশে “জুট ইন্ডাস্ট্রিয়াল ভিলেজ” তৈরী জন্য আর্থিক ও প্রযুক্তিগত সহায়তা দেওয়ার আশ্বাস জানিয়েছে কোরিয়া টেক্সটাইল মেশিনারী কনভারজেন্স রিচার্স ইন্সটিটিউট (কঙঞগও) . এ ভিলেজে বহুমুখী পাটপণ্যের উৎপাদন ও রপ্তানী বৃদ্ধির জন্য জুট টেকনোলজি রিচার্স ইন্সটিটিউট , ভিসকোস পাইলট প্রজেক্ট, বহুমুখী পাটপণ্য কারখানা, জুট এক্সর্পোট ইন্সপেকশন সেন্টার, জুট এক্সিবিশন হল ও আমদানী-রপ্তানী সাপোর্ট সেন্টার প্রতিষ্ঠা করারও প্রস্তাব করে প্রতিষ্ঠানটি ।

বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের সভা কক্ষে মঙ্গলবার (২২ শ্রাবন,৬ আগস্ট) নারায়ণগঞ্জ ১ আসনের সংসদ সদস্য  বস্ত্র ও পাট মন্ত্রী গোলাম দস্তগীর গাজী বীর প্রতীক কে  দক্ষিণ কোরিয়ার ব্যবসায়ীক প্রতিনিধিদল এ প্রস্তাব দিয়েছেন।

প্রতিনিধিদলের এ প্রস্তাবের প্রেক্ষিতে মন্ত্রী জানান, বাংলাদেশের পাটশিল্পের উন্নয়নে এ প্রস্তাব খুবই ইতিবাচক। এ প্রস্তাবটি সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সঙ্গে আলোচনা করে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে।

বৈঠকে মন্ত্রী বলেন, বঙ্গবন্ধুর কন্যা প্রধানমন্ত্রী কর্তৃক বস্ত্র ও পাট মন্ত্রণালয় পরিদর্শনকালে প্রদত্ত নিদের্শনা বাস্তবায়ন করতে বহুমুখী পাটপণ্য উৎপাদন বৃদ্ধিতে কাজ করছে সরকার। বিজেএমসি’র কলসমূহে গতানুগতিক বস্তা উৎপাদনের পাশাপাশি বহুমুখী পাটপণ্যর উৎপাদনের জন্য বিভিন্ন প্রকল্প প্রণয়ন ও বাস্তবায়নের পাশাপাশি বৈদেশিক অর্থায়নে ও প্রযুক্তিগত সহায়তায় বিভিন্ন অবকাঠামো তৈরীর পদক্ষেপ ইতিবাচকভাবে মূল্যায়ন করবে বর্তমান সরকার।

মন্ত্রী বলেন,  প্রধানমন্ত্রী  শেখ হাসিনা পাটশিল্পের উন্নয়নে খুবই আন্তরিক। বতর্মানে বিজেএমসির ২৬ টি মিল চালু আছে, বন্ধ পাটকল পুনরুজ্জীবিত করার জন্য পুরাতন মেশিনের পরিবর্তে আধুনিক মেশিন সংযুক্তকরণে কাজ দ্রুত করা হবে।

এ সময় চীনের ব্যবসায়িক প্রতিনিধি হিসাবে উপস্থিত ছিলেন, কোরিয়া টেক্সটাইল মেশিনারী কনভারজেন্স রিচার্স ইন্সটিটিউটের সেন্টার ম্যানেজার মি. লি ঝুন হো, সিনিয়র রিচার্সার মি. উন ইয়াঙ ঝুন , রিচার্সার মি. ঝি ঝুঙ্গমিন । এছাড়া  বৈঠকে আরো উপস্থিত ছিলেন বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের দায়িত্বপ্রাপ্ত সচিব রীনা পারভীন, বিজেএমসি’র চেয়ারম্যান শাহ মোঃ নাসিম,পাট অধিদপ্তরের মহাপরিচালক মোঃ শামসুল আলম, বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব আবু বকর সিদ্দিক সহ অনেকে।

স্পন্সরেড আর্টিকেলঃ